আজ ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নগরীর হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত।

চট্টগ্রাম কণ্ঠ :ডেস্ক 
আজ ১৪ সেপ্টেম্বর ২০২৪, শনিবার বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। মেলা উদ্বোধন করেন অত্র প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সম্মানিত সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল এএনএম মনজুরুল হক মজুমদার, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জি, এমফিল, কমান্ড্যান্ট- আর্টিলারি সেন্টার ও স্কুল। উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মোঃ গোলাম মোর্শেদ, পিএসসি, উপাধ্যক্ষ সাইফুল ইসলাম বুলবুল, সহকারী প্রধান শিক্ষক এবং অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের শিক্ষকবৃন্দ। বিজ্ঞান মেলার সার্বিক পরিচালনার দায়িত্ব পালন করেন অত্র প্রতিষ্ঠানের প্রভাষক (রসায়ন) মোঃ মাজহারুল ইসলাম। উদ্বোধন শেষে প্রধান অতিথি ও আগত অতিথিবৃন্দ বিজ্ঞান মেলা পরিদর্শন করেন।
হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের পাশাপাশি গানার্স ইংলিশ স্কুল, নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, নেভি এ্যাংকরেজ স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম বন্দর কলেজ, সিলভার বেলস গার্লস হাই স্কুল, ডা. ফজলুল হাজেরা ডিগ্রি কলেজ, শহীদ লেঃ জি এম মুশফিক বীর উত্তম উচ্চ বিদ্যালয়, গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়, ডিউপয়েন্ট স্কুল, এসওএস শিশুপল্লী, রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ, পিএইচ আমিন একাডেমি সহ মোট ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান এর ক্ষুদে বিজ্ঞানীরা তাদের প্রজেক্ট নিয়ে এই উৎসবে যোগদান করে। ক-গ্রুপ: ইলেক্ট্রন (৩য়-৫ম), খ-গ্রুপ: প্রোটন (৬ষ্ঠ-৮ম) এবং গ-গ্রুপ: নিউট্রন (৯ম-১২শ) তিনটি গ্রুপে বিভিন্ন প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা নির্বাচিত ৩০০টি প্রজেক্ট নিয়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে। হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ কর্তৃক আয়োজিত উক্ত বিজ্ঞান মেলা-২০২৪ এ বিজ্ঞ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন (১) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগের অধ্যাপক ড. এ এইচ রাশেদুল হোসেন, (২) অধ্যাপক ড. মোঃ আশরাফ আলী, পদার্থ বিভাগ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং (৩) ফারহানা রুমঝুম ভুঁইয়া, সহকারী অধ্যাপক-উদ্ভিদবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিজ্ঞ বিচারকমÐলী ধৈর্য সহকারে প্রতিটি প্রজেক্ট পরিদর্শন করেন এবং প্রতি গ্রæপ থেকে শ্রেষ্ঠ ৫টি প্রজেক্ট নির্বাচন করেন।
বিজ্ঞান মেলার পরিদর্শনের পর অনুষ্ঠানের পরবর্তী পর্ব শুরু হয়। এই পর্বে প্রজেক্ট উপস্থাপনকারী শিক্ষার্থীদের নিয়ে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহের সাথে এই কুইজ পর্বে অংশগ্রহণ করে। চমৎকার এই আয়োজন শেষে বিজয়ীদের হাতে সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়। অধ্যক্ষ মহোদয় তার বক্তব্যে শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের পাশাপাশি যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞান-বিজ্ঞানের নতুন আবিষ্কারকে জানা ও বিজ্ঞান মনস্ক বিশ্বনাগরিক হিসেবে গড়ে ওঠার নির্দেশনা দেন। এই আয়োজনে প্রতিষ্ঠানের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর